মেয়র হিসেবে বিএনপি নেতা শাহাদাতের শপথ আগামী সপ্তাহে
চট্টগ্রাম অফিস
Publish: Monday, 21 October, 2024, 11:24 PM

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র হিসেবে বিএনপি নেতা ডা. শাহাদাত হোসেনের শপথ চলতি সপ্তাহে হচ্ছে না। আগামী সপ্তাহের যে কোনোদিন অনুষ্ঠিত হতে পারে বলে জানা গেছে।

দায়িত্ব গ্রহণের সব আইনী জটিলতার অবসান ঘটলেও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপদেষ্টা এ এফ হাসান আরিফ অসুস্থ থাকায় শপথ গ্রহণ বিলম্বিত হচ্ছে।

ডা. শাহাদাতের একান্তু সচিব মারুফুল হক সোমবার রাতে এবিনিউজকে বলেন, শপথগ্রহণ প্রক্রিয়া অনেকদূর এগিয়েছে। হয়ত এই সপ্তাহেই হয়ে যেত। কিন্তু স্থানীয় সরকার মন্ত্রণালয়ে উপদেষ্টা অসুস্থ হয়ে পড়ায় কিছুটা দেরি হচ্ছে। উপদেষ্টা একটি হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। তিনি আগামী রোববার অফিস করবেন। ওইদিনই শপথের দিনক্ষণ চূড়ান্ত হবে। আশা করছি, আগামী সপ্তাহের যে কোনো দিন চসিকের নতুন মেয়র শপথ নেবেন।

চসিক নির্বাচনের সাড়ে তিন বছর পর গত ১ অক্টোবর বিএনপি নেতা ও ধানের শীষের প্রার্থী শাহাদাত হোসেনকে চসিক মেয়র ঘোষণা করেন নির্বাচনী ট্রাইব্যুনাল। পরবর্তীতে সাবেক মেয়র এম রেজাউল করিম চৌধুরীর স্থলে শাহাদাত হোসেনকে মেয়র ঘোষণা করে গেজেট সংশোধনীর বিজ্ঞপ্তি জারি করে নির্বাচন কমিশন।  


এর পরও শপথগ্রহণে কিছুটা জটিলতা থেকে যায়। অন্তর্বর্তী সরকার গত ১৯ আগস্ট দেশের ১২টি সিটি করপোরেশনের মেয়রকে অপসারণ করে। তাদের মধ্যে চসিক মেয়র মো. রেজাউল করিম চৌধুরীও ছিলেন। চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলামকে চসিকের প্রশাসক হিসেবে নিয়োগ দেয়া হয়। সরকারের এই সিদ্ধান্তের কারণে আদালতের রায় পেয়েও মেয়র হিসেবে শাহাদাত হোসেন শপথ নিতে  পারবেন কিনা, তা নিয়ে অনিশ্চয়তা দেখা দেয়।

তবে গত বৃহস্পতিবার স্থানীয় সরকার মন্ত্রণালয় ১৯ আগস্টের মেয়রদের অপসারণের প্রজ্ঞাপন সংশোধন করে একটি সংশোধিত প্রজ্ঞাপন জারি করে। সংশোধিত প্রজ্ঞাপনে ৩ নম্বর ক্রমিক বিলুপ্ত করা হয়েছে। ৩ নম্বরে চট্টগ্রাম সিটি করপোরেশনের বিষয় উল্লেখ ছিল। অর্থাৎ এই ক্রমিক বাতিল ঘোষণা করায় শাহাদাতের মেয়র হিসেবে শপথগ্রহণে আর কোনো আইনী বাধা নেই বলে মনে করা হচ্ছে।




এবিনিউজ টুয়েন্টিফোর বিডিডটকম//এফ//











আরও খবর


সম্পাদক: শাহীন চৌধুরী
উপদেষ্টা সম্পাদক: হেলেনা বিলকিস চৌধুরী, নির্বাহী সম্পাদক: বরুণ ভৌমিক নয়ন, ব্যবস্থাপনা সম্পাদক: সৈয়দ আফজাল বাকের

ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৪৮১১৯৪৯৫, হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস- আবাসিক সম্পাদক: জাহিদুল করিম কচি, নাসিমন ভবন (দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম, বাংলাদেশ।
ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন: ০১৭১১-৩০৭১৭১, E-mail : abnews13@gmail.com, Web : www.abnews24bd.com
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, এবিনিউজ | Developed By: i2soft