সদ্য সংবাদ :
বিশেষ সংবাদ

বৈদ্যুতিক যানবাহনের চার্জিং নীতিমালা গ্রাহকবান্ধব হতে হবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

Published : Sunday, 12 September, 2021 at 7:45 PM
বিশেষ প্রতিনিধি: বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বৈদ্যুতিক যানবাহনের  চার্জিং নীতিমালা গ্রাহকবান্ধব হতে হবে। পুরো বিশ্বে বর্তমানে অন্যতম আলোচিত বিষয় হলো বৈদ্যুতিক গাড়ি।চার্জিং স্টেশন কেমন হবে, কি ধরনের ট্যারিফ নির্ধারণ হবে, যানবহনের সার্বিক তথ্য কোথায় -কিভাবে সংরক্ষিত হবে, এসব বিষয়সমূহ  নির্ধারণ করে আমাদের প্রস্তুতি এখন থেকেই নিতে হবে।


প্রতিমন্ত্রী আজ 'বৈদ্যুতিক যান চার্জিং বিষয়ক নির্দেশিকা' বিষয়ক ভার্চুয়াল সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন। তিনি বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের সামনে দাঁড়িয়ে আমরা । নিরাপদ, টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি এই বিপ্লবের গতিপথ পাল্টে দিবে। আবার অন্যদিকে বর্তমানে সবচেয়ে বেশি আলোচিত বিষয় পরিবেশ। পরিবেশের ভারসাম্য  রাখতে বৈদ্যুতিক গাড়ির উত্থান উত্তরোত্তর বৃদ্ধি পাবে।এ সময় তিনি প্রত্যেকটি বিতরণ কোম্পানিতে বৈদ্যুতিক যান চার্জিং বিষয়ক টীম রাখার নির্দেশ দেন।


পেট্টোল যানের ১০০০ কিলোমিটার যেতে গড়ে যেখানে ৫৩৭৫ টাকা খরচ হয় সেখানে বৈদ্যুতিক যানবাহনের  লাগবে ১২৫০ টাকা। বৈদ্যুতিক যানবাহন পরিবেশবান্ধব এবং বৈদ্যুতিক যানবাহনের  যান্ত্রিক দক্ষতা পেট্টোল যানের অনেক বেশি। সভায় অংশীজনরা সম্বনিতভাবে কাজ করার আশা ব্যক্ত করেন। বি আর টিএ-এর চেয়ারম্যান বলেন, বৈদ্যুতিক যানবাহনের  রেজিস্ট্রেশনের কাজ চলমান। 


ভার্চুয়াল এই অনুষ্ঠানে অন্যান্যের সাথে বিদ্যুৎ সচিব মোঃ হাবিবুর রহমান, বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিল-এর চেয়ারম্যান (সচিব) সত্যজিত কর্মকার,  স্রেডার চেয়ারম্যান মোহাম্মদ আলাউদ্দিন, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)-এর চেয়ারম্যান প্রকৌশলী বেলায়েত হোসেন, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি)-এর চেয়ারম্যান মে.জে. মঈন উদ্দিন (অব.), পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন এবং বিদ্যুৎ বিভাগের আওতাধীন বিভিন্ন প্রতিষ্ঠানের দপ্তর প্রধানগণ সংযুক্ত থেকে বক্তব্য রাখেন।




এবিনিউজ টুয়েন্টিফোর বিডিডটকম//এফ// 








সম্পাদক: শাহীন চৌধুরী
উপদেষ্টা সম্পাদক: হেলেনা বিলকিস চৌধুরী, নির্বাহী সম্পাদক: বরুণ ভৌমিক নয়ন, ব্যবস্থাপনা সম্পাদক: সৈয়দ আফজাল বাকের, ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৪৮১১৯৪৯৫, হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস- আবাসিক সম্পাদক: জাহিদুল করিম কচি, নাসিমন ভবন (দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন: ০১৭১১-৩০৭১৭১, E-mail : [email protected], Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
Close