সদ্য সংবাদ :
আন্তর্জাতিক

কাবুলের রাস্তায় পানির দরে বিক্রি হচ্ছে টিভি-ফ্রিজ

Published : Friday, 17 September, 2021 at 7:27 PM
আন্তর্জাতিক ডেস্ক: গত মাসে তালেবান দ্বিতীয় দফায় আফগানিস্তানের ক্ষমতা দখলের পর চরম অর্থনৈতিক দুরাবস্থায় পড়েছে দেশটির জনগণ। অনেকেই না খেয়ে দিন পার করছেন। কেউ কেউ মরিয়া হয়ে পালাতে চাইছেন যুদ্ধবিধ্বস্ত দেশটি থেকে। খাবার জোটাতে কিংবা দেশ ছাড়ার জন্য প্রয়োজনীয় অর্থ সংগ্রহ করতে তারা বিক্রি করে দিচ্ছে টেলিভিশন, কার্পেট কিংবা ফ্রিজের মতো আববাবপত্র।

রাজধানী কাবুলের জনগণ তাদের নিত্য ব্যবহার্য জিনিসপত্র বিক্রির জন্য রাস্তাতেই বাজার বসিয়েছে বলে স্থানীয় টোলো নিউজ শুক্রবার এক প্রতিবেদনে জানিয়েছে।

বিভিন্ন দামি জিনিসপত্র তারা পানির দামে ছেড়ে দিচ্ছেন বলে জানিয়েছেন।

লাল গুল নামে এক দোকানদার টোলো নিউজকে জানান, এক লাখ আফগানি দামের  বাড়ির বিভিন্ন প্রয়োজনীয় জিনিসপত্র মাত্র ২০ হাজার আফগানিতে ছেড়ে দিয়েছেন তিনি।

লাল গুল জানান, আমি ২৫ হাজার আফগানি দিয়ে ফ্রিজ কিনেছিলাম। সেই ফ্রিজ বিক্রি করেছি পাঁচ হাজার আফগানিতে।  আমার কিছুই করার নেই। এসব না বেচলে আজ রাতে আমার বাচ্চারা খাবার পাবে না।

কাবুলের চমন-ই-হোজরি পার্কে যাওয়ার রাস্তায় পাওয়া যাচ্ছে কার্পেট, ফ্রিজ এমনকি টেলিভিশন সেটও।

মোহাম্মদ আগা নামে সাবেক এক পুলিশ কর্মকর্তা টোলো নিউজকে নিজের অনিশ্চিত ভবিষ্যতের ব্যাপারে জানান। তিনি গত ১০ দিন ধরে একটি মার্কেটে কাজ করছেন। কিন্তু তাকে বেতনও দেওয়া হয়নি। তিনি কী করবেন ভেবে পাচ্ছেন না।

একই ঘটনা জানালেন মেরাজুদ্দিন নামে কাবুলের আরেক বাসিন্দা। তিনি জানান, আমি একজন ইঞ্জিনিয়ার। আমার ছেলেও ভূতত্ত্ব অনুষদ থেকে স্নাতক করেছেন। কিন্তু আমরা দুজনই এখন বেকার। আমরা এখানে এসেছি কিছু জিনিস বিক্রি করে খাবারের জন্য অর্থ সংগ্রহ করতে।

এবিনিউজ টোয়েন্টিফোর বিডিটডকম /এম.এস







সম্পাদক: শাহীন চৌধুরী
উপদেষ্টা সম্পাদক: হেলেনা বিলকিস চৌধুরী, নির্বাহী সম্পাদক: বরুণ ভৌমিক নয়ন, ব্যবস্থাপনা সম্পাদক: সৈয়দ আফজাল বাকের, ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৪৮১১৯৪৯৫, হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস- আবাসিক সম্পাদক: জাহিদুল করিম কচি, নাসিমন ভবন (দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন: ০১৭১১-৩০৭১৭১, E-mail : abnews13@gmail.com, Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
Close