সদ্য সংবাদ :

জাহাজ কাটার কারখানা অনির্দিষ্টকা‌লের জন্য বন্ধ ঘোষণা

Published : Wednesday, 10 November, 2021 at 11:04 AM
চট্রগ্রাম অফিস: চট্টগ্রামের সীতাকুণ্ডে বিনা নোটিশে ভ্যাট কমিশনের অভিযানের ঘটনায় শিপ ইয়ার্ডের কার্যক্রম অনির্দিষ্টকা‌লের জন্য বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশ শিপ ব্রেকার্স অ্যান্ড রিসাইক্লার্স অ্যাসোসিয়েশন (বিএসবিআরএ)।

বুধবার (১০ নভেম্বর) সকাল থেকে অনির্দিষ্টকালের জন্য জাহাজ ভাঙা বন্ধ রাখা হবে বলে জানিয়েছেন জাহাজ ভাঙা শিল্প মালিকদের সংগঠন বিএসবিআরএ’র সচিব নাজমুল ইসলাম।

এর আগে গতকাল মঙ্গলবার ভ্যাট ফাঁকির অভিযোগে সীতাকুণ্ডে প্রিমিয়ার ট্রেড করপোরেশন, এস এন করপোরেশন, ভাটিয়ারি স্টিল শিপব্রেকিং ইয়ার্ড এবং মাহিনুর শিপব্রেকিং ইয়ার্ডে অভিযান চালায় ভ্যাট কমিশন।

বিএসবিআরএ এর সভাপতি আবু তাহের স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানান, মঙ্গলবার বিকেল ৩টায় কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কর্তৃপক্ষের পৃথক তিনটি টিম সীতাকুণ্ডে অবস্থিত জাহাজ ভাঙা শিল্পের এস. এন কর্পোরেশন, ভাটিয়ারি স্টিল, প্রিমিয়ার ট্রেড কর্পোরেশন ও মাহিনুর শিপ-রিসাক্লিং ইয়ার্ডে অভিযান চালায়। এসময় এই ইয়ার্ডগুলো ভ্যাট ও শুল্ক ফাঁকি দিচ্ছে অথবা দিতে পারে এমন আশঙ্কায় ইয়ার্ডগুলোর সমস্ত কাগজপত্র, রেজিস্টার, কম্পিউটার প্রভৃতি জব্দ করে নিয়ে যান কর্মকর্তারা।

সংশ্লিষ্ট ইয়ার্ড কর্তৃপক্ষের অভিযোগের কথা উল্লেখ করে তিনি আরও বলেন, এসময় ইয়ার্ডগুলো তছনছও করা হয়েছে। এ ঘটনা জানাজানির পর রাতেই জরুরি সিদ্ধান্ত নিয়েছে জাহাজ ভাঙা শিল্প মালিকদের সংগঠন বিএসবিআরএ। সিদ্ধান্ত অনুযায়ী জব্দকৃত এসব মালামাল ও নথিপত্র ফেরত না দেয়া পর্যন্ত তারা বুধবার থেকে জাহাজ ভাঙা, মালামাল ক্রয়-বিক্রয় থেকে যাবতীয় কার্যক্রম বন্ধ রাখবেন।

শিপব্রেকার্স এন্ড রিসাইক্লার্স এসোসিয়েশনের সভাপতি আবু তাহের জানান, স্ক্র্যাপ জাহাজ ইয়ার্ডে আমদানির পূর্বেই কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কর্তৃপক্ষ সেগুলো পরিদর্শন করে শুল্ক নির্ধারণ করে দেয়। জাহাজ বিভাজনের পূর্বেই তা ইয়ার্ড মালিকরা পরিশোধ করেন। তাই ভ্যাট বা শুল্কের কোন সুযোগ নেই। এরপরও এ ধরনের অভিযান ও গুরুত্বপূর্ণ নথিপত্র জব্দ করার ঘটনা মালিকদের জন্য অপমান স্বরুপ। তাই এর প্রতিকারের দাবিতে এই কর্মসূচি নেয়া হয়েছে।

বিএসবিআরএর সচিব নাজমুল ইসলাম বলেন, ‘কর্মসূচি অনুযায়ী আজ বুধবার থেকে জাহাজ ভাঙা ইয়ার্ডের যাবতীয় কার্যক্রম বন্ধ রাখা হবে।’

অনির্দিষ্টকালের জন্য জাহাজ ভাঙা বন্ধের বিষয়ে চট্টগ্রাম কাস্টম, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট কার্যালয়ের অতিরিক্ত কমিশনার হাসান মুহম্মদ তারেক রিকাবদারের বক্তব্য জানা যায়নি।




এবিনিউজ টুয়েন্টিফোর বিডিডটকম//এফ//









সম্পাদক: শাহীন চৌধুরী
উপদেষ্টা সম্পাদক: হেলেনা বিলকিস চৌধুরী, নির্বাহী সম্পাদক: বরুণ ভৌমিক নয়ন, ব্যবস্থাপনা সম্পাদক: সৈয়দ আফজাল বাকের, ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৪৮১১৯৪৯৫, হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস- আবাসিক সম্পাদক: জাহিদুল করিম কচি, নাসিমন ভবন (দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন: ০১৭১১-৩০৭১৭১, E-mail : abnews13@gmail.com, Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
Close