সদ্য সংবাদ :
জাতীয়

প্রতিকুলতা সত্ত্বেও সফলতার পথে পাসপোর্ট অধিদপ্তর

Published : Thursday, 11 November, 2021 at 4:22 PM
সৈয়দ আফজাল বাকের: নানাবিধ প্রতিকুলতা সত্ত্বেও সফলতার পথে এগিয়ে চলছে সরকারের বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তর। এই অধিদপ্তরটি একটি জনগরুত্বপূর্ণ ও ষ্পর্শকাতর সরকারী প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানের কর্মকান্ডের সঙ্গে রাষ্ট্রের নিরাপত্তার বিষয়টিও ঘনিষ্ঠভাবে জড়িত। সে কারনেই পৃথিবীজুড়ে পাসপোর্ট অধিদপ্তরের কর্মকান্ডের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার বিষয়টিতে সর্বোচ্চ গুরুত্ব্ দেয়া হয়ে থাকে।

বাংলাদেশ সরকারের সুরক্ষা সেবা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে এই ইমিগ্রেশন ও পাসপোর্ট একটি গুরুত্বপূর্ণ অধিদপ্তর। পাসপোর্ট একটি দেশের নাগরিকত্বের রাষ্ট্রীয় দলিল। বিধি নিষেধ না থাকলে প্রত্যেকেই এই পাসপোর্ট পাওয়ার যোগ্য। এটা নাগরিকের মৌলিক অধিকার, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ৩৬ নং অনুচ্ছেদে স্বীকৃত বাংলাদেশ ত্যাগ ও পুনঃ প্রবেশাধিকার নিশ্চিত করতে পাসপোর্ট ভ্রমন দলিল প্রদান এই অধিদপ্তরের প্রধান দায়িত্ব। বর্তমানে পাসপোর্ট অধিপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আইয়ুব চৌধুরী (পি.এস.সি) এর ঐকান্তিক প্রচেষ্টায় সাধারণ মানুষকে সহজে ও স্বল্পতম সময়ে পাসপোর্ট সেবা প্রদানের জন্য অত্যন্ত আন্তরিকতার সাথে সর্বদা কাজ করে যাচ্ছেন। তাঁর প্রচেষ্টায় বর্তমানে পাসপোর্ট অফিস দালাল মুক্ত হয়েছে। দুর্নীতিবাজদের বিরুদ্ধে তাৎক্ষনিক ব্যবস্থা নেয়ায় তার বিরুদ্ধে শুরু হয়েছে ষড়যন্ত্র। কুচক্রীমহল তার সাম্প্রতিক সাফল্যে ইর্ষাম্বিত হয়ে বিভিন্ন অপতৎপরতায় লিপ্ত রয়েছে বলে সংশ্ষ্টি সূত্রে জানা গেছে।


 
বর্তমান ডিজি এখানে যোগদানের পরপরই পাসপোর্ট অফিসের পরিবেশ পুনরুদ্ধার ও পাসপোর্ট প্রাপ্তিতে সাধারণ মানুষের ভোগান্তি দূর করতে তার মেধা ও মনন ও সততার পরিচয় রেখে চলছেন। ইতোমধ্যেই তিনি পাসপোর্ট অধিদপ্তরের দুর্নীতিবাজ কর্মকর্তা-কর্মচারীদের চিহ্নিত করে অধিক গুরুত্বপূর্ণ স্থান থেকে সরিয়ে কম গুরুত্বপূর্ণ স্থানে বদলী করে ভালো হওয়ার সুযোগ দিয়েছেন। পাসপোর্ট অধিদপ্তরকে দালালমুক্ত করতেও অনেকটা সাফল্য অর্জন করেছেন তিনি। পাসপোর্ট প্রাপ্তিতে সহজিকরণ করা হয়েছে তার সময়ে। শুধু তাই নয় ডিজির তৎপরতায় সারা পৃৃথিবীতে বসবাসরত ও বাংলাদেশীরা  ৩ থেকে  ৭ দিনের মধ্যে  ফেডেক্স এর মাধ্যমে পাসপোর্ট পেয়ে থাকেন। এজন্য তাদের ব্যয় হয় মাত্র ১ ডলার। এটা এ অধিদপ্তরের  বিরাট সাফল্য।

সংশ্লিষ্টরা মনে করেন, পাসপোর্ট অধিদপ্তরের এই সফলতা বহাল থাকলে দেশের জনগণ যেমন উপকৃত হবে তেমনই দেশের বাইরে বাংলাদেশের ভাবমূর্তি আরও উজ্জ্বল হবে।




এবিনিউজ টুয়েন্টিফোর বিডিডটকম//এফ//








জাতীয় পাতার আরও খবর


  • সম্পাদক: শাহীন চৌধুরী
    উপদেষ্টা সম্পাদক: হেলেনা বিলকিস চৌধুরী, নির্বাহী সম্পাদক: বরুণ ভৌমিক নয়ন, ব্যবস্থাপনা সম্পাদক: সৈয়দ আফজাল বাকের, ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৪৮১১৯৪৯৫, হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস- আবাসিক সম্পাদক: জাহিদুল করিম কচি, নাসিমন ভবন (দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন: ০১৭১১-৩০৭১৭১, E-mail : [email protected], Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
    Close