সদ্য সংবাদ :
খেলা

ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ

Published : Monday, 10 January, 2022 at 11:15 AM
স্পোর্টস ডেস্ক: নিউজিল্যান্ডের দেয়া ৫২১ রানের জবাবে শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়েছে বাংলাদেশ দল। মাত্র ৬.১ ওভারেই প্রথম চার ব্যাটার ফেরেন সাজঘরে। এরপর টিকে থাকতে চেষ্টা করলেও ১১ তম ওভারে হারায় আরেক উইকেট।

সিরিজের প্রথম টেস্ট মাউন্ট ম্যাঙ্গানুইয়ে বাংলাদেশের দাপুটে জয়ের পরে দ্বিতীয় টেস্টে যেন ভুলতে বসেছে তাদের ছন্দ। ক্রাইস্টচার্চে সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচে যেনো আগের ম্যাচের ঠিক উল্টো খেলা দেখাচ্ছে সফরকারীদের। ম্যাচের প্রথম দিন ১ উইকেট হারিয়ে ৩৪৯ রান তোলা ব্লাক ক্যাপসরা রোববার ম্যাচের দ্বিতীয় দিনের দ্বিতীয় সেশনে ইনিংসে ঘোষণা করেছে ৫২১ রানে।

টেস্ট ম্যাচে ওয়ানডে মেজাজে ব্যাট করে ওভারপ্রতি ৪ এর উপরে রান তুলেছে কিউইরা। সাকুল্য সাড়ে ৪ সেশনে স্বাগতিকরা খেলেছে ১২৯ ওভার। আগের ৩ সেশনে ১ উইকেট হারানো দলটি আজ দেড় সেশনে হারায় ৫ উইকেট। সব মিলিয়ে ৬ উইকেট হারিয়ে স্কোর বোর্ডে ৫২১ রান তুলে নিজেদের প্রথম ইনিংস ছেড়ে দেয় নিউজিল্যান্ড।

জবাবে বাংলাদশে ব্যাট করতে নেমেই একে একে ফিরছেন সাজঘরে। বাঁহাতি ওপেনার সাদমান ইসলাম, টেস্ট অভিষেক করা মোহাম্মদ নাইম শেখ। তিন নম্বর ব্যাটার নাজমুল হাসান শান্ত, অধিনায়ক মুমিনুল হক কেউ পারলেন না প্রথম ম্যাচের মতো সাবলীল ব্যাট করতে।

বাংলাদেশেল ইনিংসের প্রথম বলে দুই রান নিয়ে যাত্রা শুরু করেছিলেন সাদমান। টিম সাউদির করা সেই ওভারেই তুলে নিয়েছিলেন সাত রান। কিন্তু পরের ওভারের দ্বিতীয় বলেই সাজঘরের টিকিট ধরিয়ে দেন ট্রেন্ট বোল্ট।

পরের ওভারে অভিষিক্ত নাইম শেখকে সরাসরি বোল্ড করে দেন সাউদি। পাঁচ বল খেলেও কোনো রান করতে পারেননি নাইম। সাইফ হাসান ও মাহমুদুল হাসান জয়ের পর অভিষেকে শূন্য রানে আউট হওয়া তৃতীয় ওপেনার হলেন তিনি।

সাদমান আউট হওয়ার পর দ্বিতীয় ওভারের শেষ চার বল থেকে দুইটি ডাবলস নিয়েছিলেন নাজমুল শান্ত। সেখানেই শেষ। ইনিংসের ষষ্ঠ ওভারে সাদমানের মতো শান্তকেও স্লিপে দাঁড়ানো লাথামের হাতে ক্যাচে পরিণত করেন বোল্ট। শান্ত করতে পারেন মাত্র ৪ রান।

বাংলাদেশের বিপদ আরও বাড়ে পরের ওভারের প্রথম বলেই সাউদির ফুল লেন্থের ডেলিভারিতে মুমিনুল বোল্ড হয়ে গেলে। আগের ম্যাচে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রান করা অধিনায়ক মুমিনুল এই ম্যাচের প্রথম ইনিংসে রানের খাতা খুলতে পারেননি।

এরপর কিছুটা ম্যাচ ধরে রাখার চেষ্টা করে পঞ্চম উইকেট খেলা লিটন দাস ও ইয়াসির আলি রাব্বি। কিন্তু কপালের লেখা না বদলাতে পারেন তারা। ১১ তম ওভারের ২য় বলে বোল্ট এর শিকার হয় লিটন দাস। কভার ড্রাইভ করে একটু ভাসিয়ে মারার চেষ্টা কিরেন তিনি কিন্তু সার্কেলেই ব্লুন্ডেল এর হাতে চলে যায় বল। ১৮ বলে ১ চার মেরা ৮ রান করেন লিটন দাস।

মাত্র ২৭ রানে পাঁচ উইকেট হারিয়ে অবধারিতভাবেই ফলো-অনের শঙ্কায় বাংলাদেশ। ষষ্ঠ উইকেট জুটিতে খেলছেন ইয়াসির আলি রাব্বি ও নুরুল হাসান সোহান।

এই প্রতিবেদন লেখাকালীন বাংলাদেশের সংগ্রহ ১৬ ওভারে ৫ উইকেট হারিয়ে ৪৪ রান।

এবিনিউজ টুয়েন্টিফোর বিডিডটকম//এফ//







সম্পাদক: শাহীন চৌধুরী
উপদেষ্টা সম্পাদক: হেলেনা বিলকিস চৌধুরী, নির্বাহী সম্পাদক: বরুণ ভৌমিক নয়ন, ব্যবস্থাপনা সম্পাদক: সৈয়দ আফজাল বাকের, ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৪৮১১৯৪৯৫, হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস- আবাসিক সম্পাদক: জাহিদুল করিম কচি, নাসিমন ভবন (দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন: ০১৭১১-৩০৭১৭১, E-mail : [email protected], Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
Close