সদ্য সংবাদ :
জাতীয়

রাজশাহীর বাঘায় নতুন জাতের আম ‘বাঘাশাহী’

Published : Wednesday, 18 May, 2022 at 11:25 PM
রাজশাহী প্রতিনিধি: রাজশাহীর বাঘায় ‘বাঘাশাহী’ আগাম জাতের নতুন আমের বিস্তারের চেষ্টা শুরু করা হয়েছে। উপজেলা কৃষি কর্মকর্তা শফিউল্লাহ সুলতানের উদ্দ্যোগে এ আম বিস্তারের চেষ্টা করা হচ্ছে। এ জাতের আম উপজেলায় একটি গাছে ধরেছে বলে তিনি জানান।

এ আম খিরসাপাত আমের মতো সুমিষ্ট এবং এর নিজস্ব ঘ্রাণ রয়েছে। ইতোমধ্যেই উপজেলা কৃষি কর্মকর্তা এ আম সম্প্রসারণের উদ্যোগ নিয়েছেন। 

এ আম বৈশাখ মাসের শেষ সপ্তাহে পাওয়া যাবে। চাষিরা এ আম চাষ করলে বাজারে গুটি আমের আগে বাজারজাত করতে পারবেন। উৎপাদন হলে ব্যাপক চাহিদা তৈরি হবে। এ আম আম্রপালি আমের মতো দেখতে। 

এর কোনো আশ নেই এবং আঁটি ছোট। পাল্পের পরিমাণ অনেক বেশি। অন্যান্য আম পাকার পর ৩-৪ দিনের মধ্যেই নষ্ট হয়ে যায়। এ আম পাকার পর ৭-৮ দিন পর্যন্ত ভালো থাকবে। এ আম পাকার পর খুব আকর্ষণীয় রং ধারণ করে। এ আমের ডাটা অন্য আমের চেয়ে শক্ত। এ আম প্রতিবছর গাছে আসবে। রোগ প্রতিরোধ ক্ষমতাও বেশি। 

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা শফিউল্লাহ সুলতান বলেন, ওই গাছ থেকে সায়ন সংগ্রহ করে চারা তৈরি করে সেই চারা বৃদ্ধির জন্য বিভিন্ন সরকারি নার্সারিতে দেওয়া হবে। আশা করছি ২-৩ বছরের মধ্যে সেই চারা সবাই সরকারি দামে কিনতে পারবেন। এ আম গাছটি বাঘায় অবস্থিত এবং ভবিষ্যতে এর জনপ্রিয়তার কথা চিন্তা করে এর নামকরণ করা হয়েছে ‘বাঘাশাহী’।

তিনি বলেন, এ আম মে মাসের ১৫ তারিখের মধ্যে পাকবে। আঁশ নেই, আঁটি ছোট। তাই পাল্পের পরিমাণ বেশি। মিষ্টতার পরিমাণ খিরসাপাত/হিমসাগরের কাছাকাছি। পাকার পর ১০ দিন ভালো থাকবে। প্রতিবছর আম ধরবে। আগামী বছর থেকে বিভিন্ন সরকারি নার্সারিতে এ জাতের চারা যাতে পাওয়া যায়, সে ব্যাপারে সর্বাত্মক চেষ্টা করা হচ্ছে।







এবিনিউজ টোয়েন্টিফোর বিডিডটকম/এম.এম






জাতীয় পাতার আরও খবর


  • সম্পাদক: শাহীন চৌধুরী
    উপদেষ্টা সম্পাদক: হেলেনা বিলকিস চৌধুরী, নির্বাহী সম্পাদক: বরুণ ভৌমিক নয়ন, ব্যবস্থাপনা সম্পাদক: সৈয়দ আফজাল বাকের, ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৪৮১১৯৪৯৫, হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস- আবাসিক সম্পাদক: জাহিদুল করিম কচি, নাসিমন ভবন (দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন: ০১৭১১-৩০৭১৭১, E-mail : abnews13@gmail.com, Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
    Close