সদ্য সংবাদ :
আন্তর্জাতিক

১২০০ বছর পুরনো মসজিদের খোঁজ মিলল ইসরাইলের মরুভূমিতে

Published : Wednesday, 22 June, 2022 at 11:04 PM
আন্তর্জাতিক ডেস্ক: ইসরাইলের প্রত্নতাত্ত্বিকরা দেশটির দক্ষিণ মরুভূমিতে ১ হাজার ২০০ বছর পুরনো একটি প্রাচীন মসজিদের খোঁজ পাওয়ার কথা জানিয়েছেন।

পুরাকীর্তিবীদরা জানিয়েছেন, এ অঞ্চলের মানুষদের খৃষ্টান ধর্ম ছেড়ে ইসলাম ধর্মে ধর্মান্তরিত হওয়ার বিষয়টি সামনে এসেছে এর মাধ্যমে। 

ইসরাইলের পুরাকীর্তি অথরিটি জানিয়েছে, বেদুঈন শহরের রাহাতে একটি নতুন আবাসিক অঞ্চল তৈরির কাজ করার সময় মসজিদটির খোঁজ মেলে। তারা জানিয়েছে, মসজিদটি প্রায় ১২০০ বছরের পুরনো। 

মসজিদটি নেগেভ মরুভূমিতে অবস্থিত। এটিতে একটি রুম এবং মক্কার দিকে মুখ করা একটি মিনার পাওয়া গেছে।

মিনারটি দেখেই বোঝা গেছে এটি একটি মসজিদ। আর এ মসজিদটিতে একসঙ্গে কয়েক ডজন মানুষ আদায় করতে পারতেন।

ইসরাইলের পুরাকীর্তি অথরিটি জানিয়েছে, মসজিদটির কাছেই একটি বিলাসবহুল বাড়ি পাওয়া গেছে। সেখানে পাওয়া পুরনো জিনিসপত্র থেকে বোঝা গেছে পরিবারটি ধনী ছিল।

এদিকে তিন বছর আগে এই একই এলাকায় আরেকটি মসজিদের খোঁজ পেয়েছিলেন ইসরাইলের পুরাতত্ত্ববীদরা।

তারা জানিয়েছেন, এখানে যে  দুটি মসজিদ পাওয়া গেছে এগুলো ইসলাম ধর্ম প্রবর্তনের প্রথমদিকের নিদর্শন।

তারা আরও জানিয়েছে, মসজিদটি এ অঞ্চলে নতুন একটি ধর্ম-ইসলাম, নতুন শাসক এবং সংস্কৃতির বর্ণনা দেয়। 

এ অঞ্চলে ধীরে ধীরে ইসলাম প্রসার লাভ করেছে বলেও জানিয়েছে ইসরাইলি অথরিটি। বলা হয় ৭০০ শতকে প্রথম ইসলাম ধর্মগ্রহণ করে এখানকার মানুষ।

ইসরাইলি কর্তৃপক্ষ জানিয়েছে, পুরনো মসজিদটি হয়ত ঐতিহাসিক নিদর্শন হিসেবে সংরক্ষণ করা অথবা নামাজ আদায়ের জন্য ব্যবহার করা হবে। 







এবিনিউজ টোয়েন্টিফোর বিডিডটকম/এম.এম







সম্পাদক: শাহীন চৌধুরী
উপদেষ্টা সম্পাদক: হেলেনা বিলকিস চৌধুরী, নির্বাহী সম্পাদক: বরুণ ভৌমিক নয়ন, ব্যবস্থাপনা সম্পাদক: সৈয়দ আফজাল বাকের, ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৪৮১১৯৪৯৫, হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস- আবাসিক সম্পাদক: জাহিদুল করিম কচি, নাসিমন ভবন (দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন: ০১৭১১-৩০৭১৭১, E-mail : [email protected], Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
Close