সদ্য সংবাদ :
জাতীয়

সপ্তম জাতীয় সুফি সম্মেলন সমাপ্ত

Published : Sunday, 20 November, 2022 at 6:05 PM
চট্রগ্রাম অফিস: শাহানশাহ্ হযরত সৈয়দ জিয়াউল হক মাইজভাণ্ডারী (ক.) ট্রাস্ট-এর সার্বিক ব্যবস্থাপনায় ও মাইজভাণ্ডারী একাডেমির উদ্যোগে দুই দিনব্যাপী ৭ম জাতীয় সুফি সম্মেলন ২০২২ গতকাল সমাপ্ত হয়েছে। এতে দেশবিদেশের শিক্ষাবিদ, গবেষক ও মাইজভাণ্ডারী প্রেমিকদের সমাগম হয়েছিল। সম্মেলনে বরেণ্য শিক্ষাবিদ ও গবেষকরা ১৯টি প্রবন্ধ উপস্থাপন করেছেন। সমাপনী সেশনে সুফিতাত্ত্বিক গবেষক ড. সেলিম জাহাঙ্গীর ‘মাইজভাণ্ডারী গানে খোদাপ্রেম: একটি অণ্বিষ্ট পর্যবেক্ষণ’ শীর্ষক মূল প্রবন্থ উপস্থাপন করেন। প্রবন্ধের উপর আলোচক ছিলাম আমি। এ সেশনে প্রধান অতিথি ছিলেন ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির মাননীয় উপাচার্য অধ্যাপক সিকান্দার খান। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ বেতার চট্টগ্রাম কেন্দ্রের আঞ্চলিক পরিচালক এস এম মোস্তফা সরওয়ার। সভাপতিত্ব করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও ৭ম জাতীয় সুফি সম্মেলন ২০২২ উদযাপন পর্ষদ আহ্বায়ক ড. মোহাম্মদ হেলাল উদ্দীন।


চমৎকার এই আয়োজনে আমি ড. সেলিম জাহাঙ্গীর স্যারের অসামান্য একটি প্রবন্ধের উপর আলোচনা করতে পেরে আমি নিজেকে ধন্য মনে করছি। কৃতজ্ঞতা জানাচ্ছি আয়োজকদের প্রতি।

 
১৮ নভেম্বর সকাল দশটায় চট্টগ্রাম ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন-এ দ্বিতীয় দিবসের কার্যক্রম শুরু হয়। দিবসের প্রথম ও দ্বিতীয় একাডেমিক ‘সেশন চেয়ার’ হিসেবে ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ও পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ারুল ইসলাম শামীম এবং সাদার্ন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক এম. মহি উদ্দিন চৌধুরী।

দুটি সেশনে মোট ৯টি প্রবন্ধের মধ্যে ‘মাওলানা রুমি ও তার প্রেমদর্শন’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের সহযোগী অধ্যাপক ড. হাফেজ মুহাম্মদ নুর হোসাইন। ‘সামাজিক শান্তি ও সৌহার্দ্য প্রতিষ্ঠায় সুফিদর্শন’ প্রবন্ধ উপস্থাপন করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের সভাপতি অধ্যাপক আনোয়ারুল্লাহ্ ভূঁইয়া, ‘সুফিবাদ ও ভারতীয় উপমহাদেশ’ প্রবন্ধ উপস্থাপন করেন মোহাম্মদ আশিকুর রহমান চৌধুরী, ‘তাওহীদে আদ্ইয়ান: একক সৃষ্টিকর্তায় বিশ্বাসীগণের ঐক্যের অনন্য তত্ত্ব’ প্রবন্ধ উপস্থাপন লেখক-গবেষক আবদুল্লাহ মোহাম্মদ ইকবাল, ‘সুফিবাদ: বর্তমান বৈশ্বিক সংকট নিরসনে সুফিদর্শনের ভূমিকা’ প্রবন্ধ উপস্থাপন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক ড. মোঃ আসাদুজ্জামান, ‘উপমহাদেশে শান্তি সম্প্রীতি সুরক্ষায় দরবেশগণের ভূমিকা’ প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের ফিজিওলজি, বায়োকেমিস্ট্রি এন্ড ফার্মাকোলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. এস কে এম আজিজুল ইসলাম, ‘বহুত্ববাদী সমাজে ন্যায়পরতা প্রতিষ্ঠায় সুফি খানবাহাদুর আহছানউল্লা’র প্রাসংগিকতা: একটি দার্শনিক পর্যালোচনা’ প্রবন্ধ উপস্থাপন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের সহযোগি অধ্যাপক ড. মো. একরাম হোসেন, শান্তি ও সৌহার্দ্য প্রতিষ্ঠায় সুফিবাদ’ প্রবন্ধ উপস্থাপন করেন আল্লামা সৈয়দ মাসুম কামাল আল আজহারী, ‘দক্ষিণ চট্টগ্রামের বিখ্যাত সুফি সাধক’ প্রবন্ধ উপস্থাপন করেন নজিরিয়া নঈমিয়া মাহমুদিয়া ফাযিল মাদ্রাসার অধ্যক্ষ ড. হাফেজ আল্লামা মুহাম্মদ মহিউল হক।


শেষে মাইজভাণ্ডারী একাডেমির সদস্য আরেফিন রিয়াদের সঞ্চালনায় ‘সুফি সংগীত’ পরিবেশন করেন ‘এস জেড এইচ এম ট্রাস্ট’ নিয়ন্ত্রণাধীন সাংস্কৃতিক সংগঠন ‘মাইজভাণ্ডারী মরমী গোষ্ঠী’র শিল্পীরা। ৭ম জাতীয় সুফি সম্মেলন ২০২২ উদযাপন পর্ষদ আহ্বায়ক অধ্যাপক ড. মোহাম্মদ হেলাল উদ্দীনের সমাপনী ভাষণ ও ট্রাস্ট সচিব অধ্যাপক এ ওয়াই এমডি জাফরের ধন্যবাদ জ্ঞাপনের মধ্য দিয়ে সুফি সম্মেলন সমাপ্ত হয়।




এবিনিউজ টুয়েন্টিফোর বিডিডটকম//এফ //







জাতীয় পাতার আরও খবর


  • সম্পাদক: শাহীন চৌধুরী
    উপদেষ্টা সম্পাদক: হেলেনা বিলকিস চৌধুরী, নির্বাহী সম্পাদক: বরুণ ভৌমিক নয়ন, ব্যবস্থাপনা সম্পাদক: সৈয়দ আফজাল বাকের, ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৪৮১১৯৪৯৫, হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস- আবাসিক সম্পাদক: জাহিদুল করিম কচি, নাসিমন ভবন (দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন: ০১৭১১-৩০৭১৭১, E-mail : abnews13@gmail.com, Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
    Close