সদ্য সংবাদ :
স্বাস্থ্য

কর্নিয়া ও কিডনি প্রতিস্থাপন করা চারজনই সুস্থ আছেন: স্বাস্থ্যমন্ত্রী

Published : Sunday, 22 January, 2023 at 8:38 PM
স্টাফ রিপোর্টার:স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, বাংলাদেশে প্রথমবারের মতো ব্রেইন ডেড রোগীর দান করা কিডনি দুই ব্যক্তির শরীরে প্রতিস্থাপন করা হয়েছে এবং দুই ব্যক্তির চোখে কর্নিয়া প্রতিস্থাপন করা হয়েছে। ওই চারজনই সুস্থ আছেন।

রোববার (২২ জানুয়ারি) সচিবালয়ে বিভিন্ন হাসপাতাল ও স্বাস্থ্য অধিদপ্তরের চিকিৎসকদের সঙ্গে বৈঠক শেষে তিনি এ তথ্য জানান।


বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের চিকিৎসকদের ধন্যবাদ জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, অঙ্গ প্রতিস্থাপন একটি মাইলফলক।

সারাহ ইসলাম ঐশ্বর্যের মতো অঙ্গ দানে অন্যদের উৎসাহিত করার আহ্বান জানান স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, দুটি কর্নিয়া ও দুটি কিডনি দান করে গেছেন সারাহ ইসলাম নামের একটি মেয়ে। কর্নিয়া পেয়েছেন ২৪ বছর বয়সী সুজন এবং ৫৬ বছর বয়সী ফেরদৌস। কিডনি পেয়েছেন ৩৪ বছর বয়সী শামীমা এবং হাসিনা। তারা সবাই সুস্থ আছেন।

জাহিদ মালেক আরও বলেন, বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের অভিজ্ঞ চিকিৎসরা এসব কাজ (অঙ্গ প্রতিস্থাপন) করেছেন। এটি বাংলাদেশের চিকিৎসাসেবায় মাইলফলক। মানুষ এসব চিকিৎসার জন্য বিদেশে যায়। আমরা তা এখন দেশে করতে সফল হয়েছি। আমরা চাই, সবাই সুস্থভাবে বেঁচে থাকুক। মানুষ মারা যাওয়ার আগে যদি কিডনি দান করে যান, তাহলে বহু লোকের জীবন বেঁচে যাবে। মৃত ব্যক্তির কিডনি তো কয়েক ঘণ্টা পরই নষ্ট হয়ে যাবে। তা যদি আগেই দান করে যান, তাহলে অন্যদের জীবন বেঁচে যাবে।



এবিনিউজ টুয়েন্টিফোর বিডিডটকম//এফ //








সম্পাদক: শাহীন চৌধুরী
উপদেষ্টা সম্পাদক: হেলেনা বিলকিস চৌধুরী, নির্বাহী সম্পাদক: বরুণ ভৌমিক নয়ন, ব্যবস্থাপনা সম্পাদক: সৈয়দ আফজাল বাকের, ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৪৮১১৯৪৯৫, হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস- আবাসিক সম্পাদক: জাহিদুল করিম কচি, নাসিমন ভবন (দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন: ০১৭১১-৩০৭১৭১, E-mail : abnews13@gmail.com, Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
Close