সদ্য সংবাদ :
বিজ্ঞান ও প্রযুক্তি

স্মার্টফোনে ব্যক্তিগত তথ্য লুকিয়ে রাখতে পারবেন

Published : Sunday, 26 May, 2024 at 12:09 PM
স্টাফ রিপোর্টারঃ আজকাল স্মার্টফোন বা ডিভাইস সুরক্ষিত রাখা খুবই কঠিন এক ব্যপার। হ্যাকাররা যেন সর্বত্র ছড়িয়ে আছে। ব্যক্তিগত তথ্য, ছবি চুরি করছে, এরপর সেগুলো দিয়ে ব্ল্যাকমেইল করছে। আবার অনেক সময় আপনার তথ্য বিক্রি করে দিচ্ছে ডার্ক সাইটে। ফোন চুরি হলে তো আরও বিপদ। চলুন দেখে নেওয়া যাক কীভাবে স্মার্টফোনে ব্যক্তিগত ও গোপনীয় তথ্য লুকিয়ে রাখতে পারবেন-

১. যদি আপনার ফোনে ই-ওয়ালেট বা মানি অ্যাপ থাকে, তাহলে তার নিরাপত্তা পাসওয়ার্ড অন করে রাখা উচিত। অনেক সময় ব্যবহারকারীরা সিকিউরিটি পাসওয়ার্ড ছাড়াই অ্যাপ ব্যবহার করে থাকেন, যা বেশ বিপজ্জনক। এর পাশাপাশি ১২৩৪-এর মতো পাসওয়ার্ড রাখা চলবে না। বরং পালওয়ার্ড একটু বড় এবং শক্তিশালী রাখাই আবশ্যক।

২. ফোন চুরি হয়ে গেলে প্রথমে ব্যাংক কর্তৃপক্ষকে জানাতে হবে। সর্বদা নিজের ফোনে অফিসিয়াল ব্যাংক নম্বর রাখতে হবে। যেন এই নম্বরের সঙ্গে ব্যবহারকারীর সর্বক্ষণ যোগাযোগ থাকে। ফলে ব্যাংক কর্তৃপক্ষ অবিলম্বে আপনার অ্যাকাউন্ট ব্লক করবেন। যার কারণে টাকা ট্রান্সফার করা সম্ভব হবে না।
৩. এছাড়া কারও কাছে যদি অ্যাপল আইফোন থাকে, তাহলে ফাইন্ড মাই ফোন নামে একটি ফিচার ব্যবহার করতে হবে। এর মাধ্যমে ফোন খোওয়া গেলেও তা ট্র্যাক করা যাবে। আর শুধু তা-ই নয়, সেই ফোনের ভিতরকার সংবেদনশীল ডাটাও মুছে দেওয়া সম্ভব হবে।

৪. নিকটবর্তী থানায় অভিযোগ জানাতে হবে। তারাই আপনার চুরি যাওয়া ফোন সহজেই ট্র্যাক করতে পারবে এবং দ্রুত উদ্ধার করতে পারবে।



এবিনিউজ টুয়েন্টিফোর বিডিডটকম//আর//







বিজ্ঞান ও প্রযুক্তি পাতার আরও খবর


সম্পাদক: শাহীন চৌধুরী
উপদেষ্টা সম্পাদক: হেলেনা বিলকিস চৌধুরী, নির্বাহী সম্পাদক: বরুণ ভৌমিক নয়ন, ব্যবস্থাপনা সম্পাদক: সৈয়দ আফজাল বাকের, ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৪৮১১৯৪৯৫, হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস- আবাসিক সম্পাদক: জাহিদুল করিম কচি, নাসিমন ভবন (দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন: ০১৭১১-৩০৭১৭১, E-mail : abnews13@gmail.com, Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
Close