সদ্য সংবাদ :
জাতীয়

'হতাশ নয় পজিটিভ থিংকিং হলো জীবনের মূল মন্ত্র'

Published : Monday, 8 July, 2024 at 7:52 PM
ফাহমিনা তন্বি: কোন অবস্থাতেই হতাশ হবে না। পজিটিভ থিংকিং হলো বড় কথা। জীবনে চ্যালেঞ্জ মোকাবেলা করেই এগুতে হবে। সাহস নিয়ে আগাতে পারলে তোমাদেরকে কেউ আটকাতে পারবে না। সিংহ বনের রাজা হয়েছে তার পজিটিভ অ্যাটিচিউডের কারণে। জাতির পিতা বঙ্গবন্ধু নেতা হিসেবে বের হয়ে আসতে পেরেছেন তার এই সাহস ও পজিটিভ থিংকিংয়ের কারণে। তাঁকে শুধু দলের লোকজনই পছন্দ করতেন না। বিরোধী দলের লোকজনও তাঁকে পছন্দ করতেন, সম্মান করতেন। তরুণদেরকেও সেই সৎ সাহস রাখতে হবে। স্বপ্ন দেখানোটাও নেতৃত্বের কাজ। যে স্বপ্ন দেখাতে পারেন, সবাইকে নিয়ে চলতে পারেন তারাই নতুন কিছু উদ্ভাবন করতে পারেন।” আর্টিকেল নাইনটিনের আয়োজনে তরুণদের অংশগ্রহণে বিশ্বসাহিত্যকেন্দ্রে অনুষ্ঠিত আলোচনা সভার উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান উপরিউক্ত আলোচনা করেন। তিনি আরও বলেন, জ্ঞান শুধু অর্জন করলেই যথেষ্ট নয়, এটাকে কাজে লাগাতে হবে। তিনি বলেন, রবীন্দ্রনাথ বলেছেন, ‘জীবন আর শিক্ষা আলাদা কিছু নয়। যেমন জীবন চাও, তেমন শিক্ষা নাও।’ 

তিঁনি আরও বলেন, আমাদের স্বপ্ন ছিল সন্তানদের জীবনঘন শিক্ষা দিবো। কিন্তু আমরা তা পারিনি। অনেকে লেখাপড়া শেষ করেও কাজ পায়নি। তারা শিক্ষার পাশাপাশি কাজের অভিজ্ঞতা অর্জন করেনি। তাই শিক্ষার্থীদেরকে কাজের সাথে যুক্ত করার ব্যাপারে বিশ্ববিদ্যালয়গুলোকে ভাবতে হবে।


ইউরোপীয় ইউনিয়ন এর অর্থায়নে আর্টিকেল নাইনটিন দক্ষিণ এশিয়া ও প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশের যৌথ উদ্যোগে আজ সোমবার এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন, ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সভাপতি সৈয়দ শুকুর আলী শুভ। তিনি তাঁর আলোচনা বলেন, যে কোন পরিবর্তন করতে গেলে বাধা আসবেই। কিন্তু সেই পরিবর্তন যদি গঠনমূলক এবং সমাজের জন্য হয় তবে পরিবর্তন সহজ হয়ে যায়। কিন্তু পরিবর্তন নিজের জন্য করতে গেলে তার পরিণতি ভালো হয় না। মিডিয়া শুধু কেউ বক্তব্য দিলে তা তুলে ধরে না। বরং অনুসন্ধানী সাংবাদিকতার মাধ্যমে সমাজের অসঙ্গতিগুলো তুলে ধরে। কিছুক্ষেত্রে তথ্যের অসঙ্গতি হতে পারে। এর অন্যতম কারণ হলো, দায়িত্বশীল ব্যক্তি প্রকৃত তথ্য দিতে না চাওয়া।

 
তিনি আরও বলেন, মিডিয়ার কাজ সত্য ঘটনা তুলে ধরা, কোন মতামত দেওয়া নয়। সামষ্টিক চিন্তা করেই মিডিয়া সত্য তুলে ধরে। এটা কারও পক্ষে কিংবা বিপক্ষে যেতে পারে। ক্যাম্পাস সাংবাদিতাও অনেক চ্যালেঞ্জিং। তবে তা যদি হয় বস্তুনিষ্ট ও শিক্ষার্থী সংশ্লিষ্ট, তবে সেই চ্যালেঞ্জ সহজেই কাটিয়ে উঠা সম্ভব। নিজেকে কর্মদক্ষতার বলে এগিয়ে যাওয়ার জন্য মাইন্ড সেটাপ করতে হবে। মিডিয়া ভালো-মন্দ সবকিছুই তুলে ধরে। সমাজের দায়িত্ব ভালো কিছু বেছে নেওয়া। এক্ষেত্রে সমাজের নেতৃবৃন্দকে ভূমিকা পালন করতে হবে। শিক্ষার্থীরা শিক্ষার পাশাপাশি রাজনীতিতে সংশ্লিষ্ট হবে এতে দোষের কিছু নেই। তবে এর জন্য লেখাপড়াকে গুরুত্ব দিতে হবে।


অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্ব পালন করেন আর্টিকেল নাইনটিনের সিনিয়র প্রোগ্রাম অফিসার মরিয়ম শেলী। প্রকল্প বিষয়ে বিস্তারিত তুলে ধরেন প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ-এর ওভোক প্রকল্প ম্যানেজার শবনম খানম। অনুষ্ঠানের উদ্দেশ্য তুলে ধরেন আর্টিকেল নাইনটিনের কমিউনিকেশন অফিসার শিপ্রা দেবনাথ, প্রোগ্রাম অফিসার সালমা পারভিন।
   

বিভিন্ন সভিল সোসাইটি অর্গানাইজেনের প্রতিনিধি, গণমাধ্যমকর্মী, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক দলের তরুণ প্রতিনিধি সহ প্রায় ৫০ জন তরুণ প্রোগ্রামে অংশগ্রহণ করেন। অতিথিদের আলোচনা শেষে অংশগ্রহণকারীদের মধ্যে অর্থনীতি, রাজনীতি ও মিডিয়া সম্পর্কে উন্মুক্ত আলোচনা ও প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়।







এবিনিউজ টুয়েন্টিফোর বিডিডটকম//এফ//






জাতীয় পাতার আরও খবর


  • সম্পাদক: শাহীন চৌধুরী
    উপদেষ্টা সম্পাদক: হেলেনা বিলকিস চৌধুরী, নির্বাহী সম্পাদক: বরুণ ভৌমিক নয়ন, ব্যবস্থাপনা সম্পাদক: সৈয়দ আফজাল বাকের, ঢাকা অফিস: ২/১ হুমায়ুন রোড (কলেজ গেট) মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ফোন: ৮৮-০২-৪৮১১৯৪৯৫, হটলাইন: ০১৭১১-৫৮৩৬২৩, ০১৭১৭-০৯৮৪২৮, চট্টগ্রাম অফিস- আবাসিক সম্পাদক: জাহিদুল করিম কচি, নাসিমন ভবন (দ্বিতীয় তলা) ১২১, নূর আহমেদ রোড, চট্টগ্রাম ফোন: ০৩১-২৫৫৭৫৪২ হটলাইন: ০১৭১১-৩০৭১৭১, E-mail : abnews13@gmail.com, Web : www.abnews24bd.com, Developed by i2soft Technology Ltd.
    Close